আমি সাধারন অতি সাধারন আমার চাওয়া চাই মাত্র একটি শব্দ ‘সুশাসন’। আমি চাইনি দেখতে কে তুমি আমি চাইনি জানতে তোমার ঠিকুজী বংশ পরিচয় কোথা থেকে এসেছিলে অথবা কোন কাজে এদেশে তোমার আগমন ।
রাজা হতে চেয়েছ, আমি বাঁধা দিই নাই কোনদিন একটি থালা হাতে তোমার দরবারে জাকাতের কয়েকটি শাড়ি বা লুঙ্গি আমার চাওয়া ছিল না মুলতঃ আমি দেখেতে চেয়েছি তোমাকে স্বাধীন হিসাবে রাজকীয় চলনে আমি কৃতজ্ঞ থেকেছি যেন আমাকে স্বাধীনতা আর শান্তি তুমি দিতে পারো।
তোমার মত রাজা হওয়া আমার চাওয়া নয় আমার চাওয়া ১৯৭৩ সালের এপ্রিলে প্রকাশিত মহাকাব্য জাতীর পিতার স্বাক্ষরে জাতীয় অঙ্গিকারনামা সেখানে তুমি যে যে অঙ্গীকার করেছিলে দিতে চেয়েছিলে যে ভালোবাসা আমাকে আমি আমার সেই অধিকার চাই সুদে আসলে ফেরত চাই সেই অধিকার বিনিময়ে আমার মনের ভিতরে জমে রাখা পুঞ্জিভুত সকল ভালোবাসা শ্রদ্ধা আমি তোমাকেই দিব ।
আমি জানিয়ে দিচ্ছি আমি কোন ফকোন্নির পুত নই, আমি কোন জারজ পিতার ক্ষনিক চাহিদার উদগ্র বাসনায় আসিনি এখানে তোমার সামনে আমি এসেছি ৯ মাসের যুদ্ধে হারিয়ে লক্ষ প্রান, সাথে আমার সকল অক্ষমতাকেও ।
আমি কুশপুত্তলিকা নই যে তুমি জ্বালিয়েই যাবে সারাক্ষন আমার অধিকার আদায় করতেই এইবার জানতে চাইঃ তুমি কে, কোথা থেকে এসেছিলে কী তোমার জম্ম পরিচয় কে তোমার আসল ক্ষমতা উৎস ? আমি প্রভু হতে চাইনি, আমি চাই সাধারন হতে আমি চাই সাধারণের জীবন আমাকে ভুল বুঝোনা, ভুল বুঝিও না আমাকে সুশাসন দাও, শান্তি দাও বিনিময়ে আমার মনের ভিতরে জমে রাখা পুঞ্জিভুত সকল ভালোবাসা শ্রদ্ধা আমি তোমাকেই দিব।
আমাকে জ্বালিয়েছ, ক্ষমা করে দিব, ক্ষমা করতে চাই আবারো বলছি আমাকে জ্বালাতে বাধ্য করোনা আমি জ্বলতে জ্বলতে বারুদ হয়ে আছি এইবার থামো, নইলে আমি তোমাদের তাড়িয়েই ছাড়ব, তোমাদের পাঠিয়ে দেব আস্তাকুরের ভাগাড়ে ।
আমাকে প্রভু বানিয়েছিলে তার ক্ষমতা দেখাতে আমি চাইনি কখনো কিন্তু তোমাদের দুর্বিনীত লোভে আমি জীবন্ত কংকাল জীবনের সকল স্বাধ আহ্লাদ শুষে নিয়েছ তোমাদের কালে আমাকে করেছ অধিকারহারা, দেয়ালে ঠেকিয়েছ পিঠ জীবনের ভিতরের সকল কোষ আমার ধমনি শিরার সকল রক্ত এইবার নিরুপায় প্রতিবাদ করতে চায় সমস্বরে সকলে একসাথে বলতে চায়ঃ আমাদের সুশাসন শান্তি আর নিজ দেশে স্বাধীনতা দাও দাও দুমুঠো ডাল ভাত বেড়ার ছাপরা ঘরে স্ত্রী পুত্র কন্যা সমেত নিশ্চিন্তে ঘুমানোর অধিকার এবং মেঠো পথে পাশের সবুজ শ্যামল শস্য ক্ষেতের আইল ধরে হাঁটার আর বুক ফুলে শ্বাস নেবার সীমাহীন অধিকার !
এই আমাদের সামান্য দাবী সময় থাকতে মেনে নাও , নইলে আমরা জনগণ একত্রে ক্ষমতা কেড়ে নেবো, ফিরে দেবোনা তোমাদের রাজসিক চলনের কোন অধিকার !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।